মনে পরে স্কুল জীবনের সেই দিন গুলো

হয়তো বিকেলের হলুদ আলো ফিরে ফিরে পাব। বসন্তের কোকিলও ডেকে যাবে আরও বহুদিন।স্মৃতির সাগরে হটাৎ কোনদিন হয়তো ভেসে উঠবে একটুকরো সুখ। ফিরে আসবে হয়তো স্বপুনের ছেড়া জাল হয়ে। কিন্তু সেই আদরের তেল আর শাসনের লংক্ষা মাখানো,খাওয়ার বহক্ষণ পরেও মুখে স্বাদ লেগে থাকা ঝালমুড়ির মত নিরবিচুছিন্ন সুখের সেই স্কুল জীবন কখনোই আর ফিরে পাব না । 



 ভাবত
বড় কষ্ট হয় ,তবু প্রকৃতির নিষ্ঠুর এজিং প্রসেস একটু একটু করে আমার জীবন তরি নিয়ে যাচ্ছে গভীর সমুদ্রর দিকে।  স্কুল জীবন এর বন্ধুরা, ফিরে আয় না আর একবার... আবারো মন খুলে হাসতে ইচ্ছে করছে খুব।স্কুল জীবন এর বন্ধুরা, ফিরে আয় না আর একবার… আবারো মন খুলে হাসতে ইচ্ছে করছে খুব।

কৈশোর
থেকে যৌবন , যৌবন থেকে প্রৌঢ়ত্ব , প্রৌঢ়ত্ব থেকে বার্ধক্য-জীবনের এই সরলরৈখিক গ্রাফ কখনোই বৃত্তাকার হবেনা। হয়তো কোনদিন একাকী হাটা কোন ফাঁকা রাস্তায় হটাৎ থমকে দাড়াব।মনে হবে এই সেই পথ,যে পথে হেঁটেছি আমি বহদিন, আমার প্রিয় স্কুলের পথে, স্কুল জীবন এর চিরচেনা পথ আজ বড়ই অচেনা ।নাগরিক ব্যস্ততায় হঠাৎ কোনও পাখির ডাকে নস্টালজিক মন চলে যাবে স্কুলের পাশের সেই বড় গাছটার পাখির বাসায় ।

জনসমুদ্রুর মাঝে হয়তো কোনদিন হাতে হেঁচকা টান খেয়ে থেমে যাব। তারপর নাম মনে করার চেষ্টায় একে অপরের দিকে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকা। তারপর দুজনে একসাথে দোস্ত কেমন আছিস বলে মুদু চিৎকার ।এসবই হয়তো কোনও একদিন হবে।কোনও তরুণীর বাতাসে ওড়ানো উড়না ও চুল দেখে হয়তো ফিরে যাব সেইসব স্কুল জীবন এর কিশোরী সহপাঠিনীর কাছে,পড়াশুনায় পেছনে ফেলা কিংবা কিভাবে স্যারের কাছে বকুনি খাওয়ানো যায়,যাদের সাথে ছিল এইসব নির্দোষ প্রতিদ্বন্দ্বীতা । হয়তো কোনদিন বাসের সীটে বসা কোনও বয়োঃবৃদ্ব কে দেখে মনে হবে সেই প্রিয় শিক্ষক, যার মার খেয়ে শুরু হয়েছিল আমার স্কুল জীবন আর স্কুল জীবন এর শেষের দিনে যাকে আমি লুকিয়ে কাঁদতে দেখেছি ,যার হাতে গড়া কাদামাটির পুতুল এই আমি আজ সময়ের আগুনে পুড়ে পুড়ে বড় বেশী রুক্ষ,হয়তো কিছুটা পরিনত।  এসব হয়তো ঘটে যাবে কোনও শুভক্ষণে। কিংবা অতিমাত্রায় সুখখপিয়াসি মন আমার অবচেতনেই মস্তিস্কের নিউরনে সুখের সিকোয়েন্স সাজাবে। কিন্তু বাস্তবে আর কখনোই ফিরে পাব না আদর আর শাসনের যেই অপূর্ব মিশেল। শুনবো না কখনও আর ঘন্টা বাজার আদুরে শব্দ। পড়া না পারার ভয়ে আর কাতর হব না। মাথায় প্রিয় শিক্ষকের মমতা মাখানো হাতের স্পর্শে চোখ ছলছল করবেনা।

মনের মাঝে হাজারো আকুতি থকলেও স্কুল জীবন এ ফিরতে পারব না । ছেলেবেলার সেই সোনা রাঙা দিনগুলি আর কখনোই ফিরে পাব না । ফিরে পাবনা দুষ্টুমি ভরা স্কুল জীবন ।  হায়। শিশু কেন শৈশবে থাকে না ।কিশোর কেন কৈশোরে থাকে না যুবক কেন যৌবনে থাকে না । সময় কেন শুধু একদিকে বয়ে যায়। মানুষ কেন কেবলই বুড়ো হয়ে যায়। অনেক না পাওয়ার মত এই প্রশ্নের উত্তরও কখনোই খুঁজে পাব না । 

 স্কুল জীবন এর বন্ধুরা কে কোথায় , কেমন আছে!!!  স্কুল জীবন এর বন্ধুরা, ফিরে আয় না আর একবার… আবারো মন খুলে হাসতে ইচ্ছে করছে খুব।

0 comments:

Post a Comment