আড়াল

চাঁদটা পাতার ফাকে আরো বেশি সুন্দর। আসল ব্যপারটা হল, আড়াল! আড়াল করে রাখা বস্তুগুলো কেন যেন জগৎ ভরা সব সৌন্দর্য ধারন করে বসে থাকে। ভালোবাসা ব্যাপারটাও অনেকটা সেরকম। আড়াল! প্রেমিক প্রেমিকার মাঝে আড়াল না থাকলে সে ভালোবাসায় কখনো মাধুর্য থাকে না। 
.
আজকালের প্রেম ভালোবাসার মাঝে কোন আড়াল নেই। চোখের পর্দা নেই; মনের পর্দা নেই। তাই হয়তো বড্ড বেশি সস্তা প্রেমের ছড়াছড়ি। অপবিত্র সব ভালোবাসা! সস্তা আংগুলের ডগায় তিনটা শব্দের সাদা-কালো রুপ! না আছে প্রেমিকার সেই গলার মাঝে কাঁপুনির ঢেউ; না আছে প্রেমিকের, প্রেমিকার চোখের দিকে এক পলক তাকিয়ে দেখার সংশয়! হারিয়ে ফেলার ভয় ব্যাপারটা নেই। নেই একজনের অনুপস্থিতি অন্যজনের হাজারো রকমের কল্পনা বুনে চলবার ফুরসৎ! নেই সেই বুক ঢিপ ঢিপ করা ভালোবাসা আর অব্যাক্ত কিছু শব্দ! বাদাম ছোলা বিকেলগুলি নেই। গুটি গুটি হাতের লেখায় সুবাসিত কাগজের সেই পত্রগুলি নেই। কারন আজ আড়াল ব্যাপারটা নেই। আড়াল নেই বলেই মায়া ব্যাপারটা আর নেই। ভালোবাসা গুলোয় রং নেই।
.
আড়াল থাকে বলেই মায়া থাকে। জগৎ-এর নিয়মই হল, সব সৌন্দর্যকে লুকিয়ে রাখা। বড্ড বেশি সস্তা জিনিস যে শুন্যস্থান নয়। শুন্যস্থান পূরনের প্রয়াস থাকে বলেই তার মূল্য থাকে মানুষের কাছে। একবার শুন্যস্থান পূরণ হয়ে গেলে যে হুট করেই তার প্রয়োজন ফুরিয়ে যায়!

0 comments:

Post a Comment