ফেলে আসা কিছু স্মৃতি


CIDER Internation School, the best english medium school in chittagong

কবিগুরু রবি ঠাকুর বলেছেন…………………..

“সেই পুরাতন চোখে মাঝে মাঝে চেয়ো সখী,

উজলিয়া স্মৃতির মন্দির।

এই পুরাতন প্রাণে মাঝে মাঝে এসো সখী,

শূন্য আছে প্রাণের কুটির।

নহিলে আঁধার মেঘরাশি

হৃদয়ের আলোক নিভাবে,

একে একে ভুলে যাব সুর,

গান গাওয়া সাঙ্গ হয়ে যাবে।”

সময় পাল্টে গেছে। চোখের পলকেই অনেক কিছু ঘটে যাচ্ছে। সুখ জাগানিয়া দিনগুলি মনে পড়তেই ভেসে আসে, সেই রঙিন দিনগুলো- সেই সময় যাঁদের ¯স্নেহে আমরা লালিত হয়েছি। তাঁরা হলেন আমার শ্রদ্ধেয় বাবা-মা ও শিক্ষকগণ। এরই মাঝে পার করে এসেছি বহু পথ, কিছু সুখে, কিছু দুঃখে। স্মৃতিগুলো সব অবগুন্ঠনে আছে বুকের অতল গভীরে, নাড়া দিলেই ঝুরঝুর করে ভোরের শিউলির মতো ঝরে।

খুব মনে পড়ে স্কুল জীবনের কথা, যখন স্কুলের মাঠটিতে ক্লাস ফাঁকি দিয়ে বন্ধুদের সাথে আড্ডা, খেলা আর শিক্ষকদের চোখ রাঙানো বকুনি খেতাম। সবই যেন আজ স্মৃতি। সংসারের এই তো ধর্ম আমরা জড়িয়ে যাই একেক সম্পর্কের সাথে বড় মায়ায়-মমতায়, বন্ধনে আর নির্ভরতায়, তারপর পথ চলা। এই পথ চলার আর একটি শব্দ ‘সমঝোতা’। যে যত মানিয়ে নিতে পারবে তার জীবনের গতি হয়তো ততই সহজ হবে এবং একান্ত চাওয়া পাওয়ার তালিকাটা হয়তো মলিন হবে। কিন্তু জীবনের বন্ধুরা বড়ই অমলিন। মনে পড়ে, বন্ধুদের সাথে কলেজের সেই ক্যান্টিনে চা খেতে বসে রেকর্ডে বাজতো মান্না দে’র সেই গান কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই …..।

সত্যিই তো সেই বন্ধুরা আজ কোথায় ব্যস্ত হয়ে গেলো আর শ্রদ্ধেয় “মান্না দে” ও আজ চিরনিদ্রায় শায়িত। আমরা এখনো সেই পুরনো বন্ধুদের পেলে হারিয়ে যাই নষ্টালজিয়ায়, খুঁজে পাই একান্ত হওয়ার স্বাদ। বড় ব্যস্ত জীবনের মাঝে কিছুক্ষণ হলেও ঝরা শিউলি ফুলের গন্ধ ও শব্দ শুনি। আজো অবুঝ বালকের সবুজ ঘুড়িতে ধরা আছে জীবনের স্বপ্ন।

সারা পৃথিবী জুড়ে আজ যে অস্থিরতা, অবিশ্বাস, হত্যা, ধ্বংস তা কিসের ইংগিত বহন করে? আমরা কি তাহলে আমাদের সন্তানদের অঙ্কুরিত স্বপ্নগুলো নিজেরাই ধ্বংস করে দিচ্ছি? নক্ষত্রের পতনতো হবেই আজ হোক আর আগামীতে। সন্ধ্যা ঘনাবে তার জন্য আজ তো পথ বন্ধ করতে পারি না।

আমাদের যতটুকু আলো আছে আমাদের সেই শ্রদ্ধেয় শিক্ষকদের কাছ থেকে যে আলোর ছটা পেয়েছিলাম তা কিছুটা হলেও যদি সে আলো ছড়াতে পারি, সামান্যটুকু হলেও কারো মুখের হাসিটুকু ধরে রাখতে যদি পারি- এই ধরণীতে আসা তবেই তো সফল হবে।



0 comments:

Post a Comment