The Sixth Sense (1999)



 ESP বা Extrasensory Perception যার বাংলা অর্থ করলে দাঁড়ায় অতীন্দ্রিয় উপলব্ধি! ESP কে সিক্সথ সেন্স হিসাবেও নামকরণ করা হয়। কিছু কিছু মানুষ এই ক্ষ্মতার অধিকারী হয়ে থাকে। তারা স্বাভাবিক-সাধারণ এই পৃথিবীর বাহিরের এক জগতের সন্ধান পায়। ব্যাখ্যার অতীত এই ক্ষমতার অস্তিত্ব অবশ্য আধুনিক বিজ্ঞান স্বীকার করে না। এমন ক্ষমতার একজনকে নিয়েই 'দ্য সিক্সথ সেন্স' মুভির কাহিনী আবর্তিত হয়। কোল সিয়ার নামের নয় বছরের এই ছেলের দাবি সে মৃত ব্যক্তিদের দেখতে পায়, তাদের সাথে সে যোগাযোগ করতে পারে। স্বাভাবিক ভাবেই সে বন্ধুবিহীন হয়ে পরে। অদ্ভূত কিছু ঘটনা ঘটতে থাকে তাকে ঘিরে।

 ড. ম্যালকোম ক্রো যিনি একজন চাইল্ড সাইকোলোজিস্ট তিনি কোলের ব্যপারে বেশ আগ্রহ দেখায়। এই ধরণের রোগী নিয়ে সে আগেও কাজ করেছে। এমনি একজনের দ্বারা মুভির শুরুতেই সে আক্রমণের শিকার হয়। সাইকোলজিক্যাল দিক থেকে তার কাছে মনে হতে থাকে নিশ্চয়ই কোল ডিল্যুশনে ভুগছে। কোলের সাথে সে আরো বেশী সময় কাটাতে থাকে, বুঝতে চেষ্টা করে তার সমস্যা। কোল ধীরে ধীরে তার সমস্যাগুলো ক্রোকে বলতে থাকে। সে তার চারপাশে সবসময় মৃত মানুষ দেখতে পায়। তারা হয়তো কোনো এক সময় সেই স্থানে ছিল। কিন্তু মৃত মানুষগুলো একে অন্যেকে
দেখতে পায় না, তারা শুধু তাই দেখতে পায় যা তারা মনে প্রাণে চায়। এবং তারা জানেও যে না তারা মৃত! কিন্তু কোল বুঝতে পারে না তাকে সবসময় মৃত মানুষগুলো কেন তাকে ভয় দেখায়, কি প্রয়োজন তাদের? কোল ক্রোর কাছে সাহায্য চায়। এই অবস্থা থেকে সে মুক্তি চায় কিন্তু কিভাবে সে জানে না। এমন সময়ে ড. ক্রো তার দাম্পত্য জীবন নিয়ে খুব হতাশার মধ্যে পড়ে যায়। তার প্রাণপ্রিয় স্ত্রী হটাৎ করে যেন অন্য রকম হয়ে গেছে। তার প্রতি কোনো ধরণের আগ্রহ নেই। মানসিকভাবে সে নিজেই বিপর্যস্থ।

 যদিও ক্রো প্রথমে কোলের কথা বিশ্বাস করেনি তবে শেষ পর্যন্ত তার কথা সত্য ধরেই এগিয়ে যেতে থাকে। কোল মুক্তি পেতে থাকে তার অমানুষিক এক ভীতি আর উৎকণ্ঠা থেকে। কিন্তু ক্রোর স্ত্রী কেন তাকে এড়িয়ে চলে, কেন একটি কথাও তার সাথে বলে না কোল তাকে একটি সমাধান দেয়। আর সমাধান সম্পূর্ণই অপ্রত্যাশিত।

Malcolm Crowe: Once upon a time there was this person named Malcolm. He worked with children. He loved it. He loved it more than anything else. And then one night, he found out that he made a mistake with one of them. He couldn't help that one. And he can't stop thinking about it, he can't forget. Ever since then, things have been different. He's not the same person that he used to be. And his wife doesn't like the person that he's become. They barely speak anymore, they're like strangers. And then one day Malcolm meets this wonderful little boy, a really cool little boy. Reminds him a lot of the other one. And Malcolm decides to try and help this new boy. 'Cause he feels that if he can help this new boy, it would be like helping that other one too.

Cole Sear: How does the story end?

Malcolm Crowe: I don't know.

.................................................................................................................................................................


Cole Sear: [of his grandmother] She wanted me to tell you...

Lynn Sear: Cole, please stop...

Cole Sear: She wanted me to tell you she saw you dance. She said, when you were little, you and her had a fight, right before your dance recital. You thought she didn't come see you dance. She did. She hid in the back so you wouldn't see. She said you were like an angel. She said you came to the place where they buried her. Asked her a question? She said the answer is... "Every day." 

What did you ask?

Lynn Sear: Do... Do I make her proud?

................................................................................................................

Cole Sear: What do you want more than anything?

Malcolm Crowe: I don't know.

Cole Sear: I told you what I want.

Malcolm Crowe: I know what I want: I want to be able to talk to my wife again. The way we used to talk to each other. Like there's no one else in the world except us.

Cole Sear: How are you gonna do that?

Malcolm Crowe: [sighs] Can't be your doctor anymore: I haven't payed enough attention to my family. Bad things happen when you do that. Do you understand? I'm gonna transfer you...

Cole Sear: Don't fail me! Don't give up: you're the only one who can help me I know it.

Malcolm Crowe: [looks away] ... I can't help you.

Cole Sear: [starts breathing unsteadily] You...

Malcolm Crowe: [looks back] Someone else can help you.

Cole Sear: [tear falls down right cheek] You believe me right? Dr. Crowe, you believe my secret right?

Malcolm Crowe: [looks away again] I don't know how to answer that, Cole.

Cole Sear: [breathing subsides and pushes penny across desk; Crowe looks at penny then Cole] How can you help me... if you don't believe me? Some magics real.
.................................................................................................................................................................

পুরো মুভি এক নিঃশ্বাসে দেখে নেবার মত। আর কাহিনীর শেষটায় অবশ্যই চমকাতে হয়। কোল চরিত্রে অসাধারণ অভিনয় করে হেইলি জোল অজমেন্ট আর ড. ক্রো চরিত্রে অভিনয় করেন ব্রুস উইলিস। ক্রিটিকদের কাছে যেমন এই মুভি হাই রেটিং পাওয়া তেমনি ব্যবসায়িক দিক থেকেও ব্লকবাস্টার। ৬ টি অস্কার নমিনেশন পাওয়ার পাশাপাশি ৪০ মিলিয়ন ডলার বাজেটের এই মুভি আয় করে ৬৭২ মিলিয়নেরও বেশী।আইএমডিবি রেটিং ৮.২ এবং রোটেন ট্যোমেটোতে ৮৫% ফ্রেশ রেটিং।

8.1/10
795,335

The Sixth Sense (1999)

PG-13 | | DramaMysteryThriller | 6 August 1999 (USA)
The Sixth Sense Poster
A boy who communicates with spirits seeks the help of a disheartened child psychologist.





Popularity
557 ( 150)

Download Link- Click here to download



0 comments:

Post a Comment